তহবিল সংগ্রহ বা ফান্ড রেইজিং

Fundraising ফান্ড রেইজিং বা তহবিল সংগ্রহ

অর্থসংগ্রহ বা তহবিল উত্থাপন করা (“সম্প্রসারিত ” শব্দটিও ব্যবহৃত হয়) এক কথায় কোন ব্যক্তি, ব্যবসায়, দাতব্য ফাউন্ডেশন বা সরকারি সংস্থা থেকে অনুদানের অনুরোধ করে অর্থ সংগ্রহে বা অন্যান্য সম্পদ বৃদ্ধিতে স্বেচ্ছায় অবদান রাখার একটি প্রক্রিয়া । যদিও তহবিল সংগ্রহের অর্থ কোন অ-লাভজনক প্রতিষ্ঠানগুলির জন্য অর্থ সংগ্রহের কথা বলা হয়, তবে এটি কখনও কখনও বিনিয়োগকারী বা মুনাফা জাতীয় প্রতিষ্ঠানের পুঁজির অন্য বিনিয়োগের উৎস শনাক্তকরণ এবং আর্থিক অনুরোধের জন্য ব্যবহৃত হয়ে থাকে।

ঐতিহ্যগতভাবে, তহবিল সংগ্রহের বেশিরভাগই রাস্তায় অথবা জনসাধারনের দরজায় গিয়ে দান করার অনুরোধ জানায়, এবং এটি চাঁদা সংগ্রহের ক্ষেত্রে খুবই কার্যকরী উপায়, তবে অনলাইন তহবিল সংগ্রহের মতো নতুন অর্থ সংগ্রহের প্রক্রিয়া সাম্প্রতিক বছরগুলোতে খুব সাড়া ফেলেছে উন্নত বিশ্বে, যদিও এইগুলি বেশিরভাগ পুরোনো পদ্ধতি যেমন: Grassroots Fundraising এর উপর ভিত্তি করে ।

 

প্রতিষ্ঠানসমূহ –

তহবিল সংগ্রহকরন একটি গুরুত্বপূর্ণ উপায়, যেটি দ্বারা অলাভজনক প্রতিষ্ঠানগুলো তাদের বিভিন্ন আর্থিক সাহায্যে, অনুদান বা তাদের প্রজেক্ট অপারেশন সম্পন্ন করার উদ্দেশ্যে ব্যবহার করে থাকে। এই প্রজেক্ট সম্পর্কিত অপারেশনগুলো হল বিভিন্ন ধর্মীয় বা দার্শনিক গ্রুপ- যেমনঃ গবেষণা সংগঠন, পাবলিক ব্রডকাস্টার, রাজনৈতিক প্রচারণা এবং পরিবেশগত বিষয়গুলোর মতো বিভিন্ন উদ্বেগ ।

চ্যারিটি সংগঠনের কিছু উদাহরণ- মেধাবী ছাত্রছাত্রীদের বৃত্তি পুরস্কার প্রদান, ক্রীড়াবিদ বা একাডেমিক কৃতিত্ব, মানবিক এবং পরিবেশগত উদ্বেগ, দুর্যোগের ত্রাণ, মানবাধিকার, গবেষণা এবং অন্যান্য সামাজিক সমস্যা।

মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ তহবিল সংগ্রহের প্রচেষ্টা কিছু কলেজ এবং বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত হয় । সাধারণভাবে তহবিল সংগ্রহকরণ, বা “উন্নয়ন” / “অগ্রগতি,” কার্যক্রমগুলো বার্ষিক তহবিল সংগ্রহ এবং বড় ধরনের প্রজেক্ট ক্যামপেইনগুলোর মধ্যে একটি পার্থক্য করে তোলে। বেশিরভাগ প্রতিষ্ঠান নিজেরাই তাদের পেশাদার কর্মকর্তাদের দিয়ে সম্পূর্ণ প্রতিষ্ঠান বা নির্ধারিত কলেজ ও বিভাগের জন্য উচ্চতর তহবিল সংগ্রহের আবেদনগুলো পরিচালনা করে। এর মধ্যে রয়েছে অ্যাথলেটিক্স এবং লাইব্রেরি।

বিশ্বব্যাপী সকল স্বীকৃত ধর্মীয় জনগোষ্ঠীগুলোও সমানভাবে গুরুত্বপূর্ণ । অর্থ সংগ্রহের এই প্রচেষ্টাগুলো স্থানীয়, জাতীয়, এবং বিশ্বব্যাপী সংগঠিত হয়ে থাকে। বিভিন্ন সময়ে, এই ধরনের তহবিল, অন্যদের মৌলিক চাহিদা পূরনের ক্ষেত্রে একচেটিয়াভাবে সহায়তা করে থাকে, যখন অন্য সময়ে এ ধরনের চাহিদাগুলো শুধুমাত্র নির্দিষ্ট কোন ধর্মপ্রচার বা ধর্মান্তরীকরণের জন্য ব্যবহার করা যেতে পারে । সাধারণত, এসব ধর্মীয় সংগঠনগুলোর একত্রিত হওয়ার কারনে, মাঝে মাঝে বিভিন্ন উদ্বেগের সৃষ্টি হতে পারে।

তহবিল সংগ্রহকরণ অবশ্যই রাজনৈতিক প্রচারণার ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে থাকে । প্রকৃতপক্ষে, অনেক ক্যামপেইন সম্পর্কিত অর্থ সংস্কারের সংগঠিত আইন সত্ত্বেও, এটি মার্কিন রাজনীতির অত্যন্ত বিতর্কিত একটি বিষয়। পলিটিক্যাল এ্যাকশন কমিটি (পিএসি) হল একটি জনপ্রিয় প্রার্থী সংগঠন, যারা প্রার্থী ও রাজনৈতিক দলকে পিছনে ফেলতে প্রভাবিত করে, যদিও এখানে ৫২৭ গ্রুপ এবং অন্যান্য ব্যক্তিদের প্রভাবও রয়েছে। আইন প্রণয়নের প্রয়াসে নীতিমালা বিষয়ক ও নীতিমালা প্রণয়নের জন্য বিভিন্ন প্রতিবাদী সংস্থাগুলোও তহবিল সংগ্রহ করে ।

যদিও পাবলিক ব্রডকাস্টার গুলো সম্পূর্ণভাবে বিশ্বের বেশিরভাগ সংস্থায় পরিচালিত হয়, এমন অনেক দেশ আছে যেখানে জনসাধারণের কাছ থেকে আর্থিক অনুদান গ্রহন করা আবশ্যক। মার্কিন যুক্তরাষ্ট্রে স্থানীয় পাবলিক ব্রডকাস্টিং স্টেশনগুলোর সংগ্রহিত অর্থের ১৫% এর কম কেন্দ্রীয় সরকার থেকে আসে। প্লেজড ড্রাইভ, এক ধরনের বার্ষিক অনুদান, যেটি সাধারণত প্রতি বছরে তিন বার সম্পন্ন হয়ে থাকে, স্বাভাবিকভাবে প্রতিটির সময়সীমা এক থেকে দুই সপ্তাহ। প্রায়ই পর্যবেক্ষক এবং শ্রোতাদের উল্লেখযোগ্যভাবে অর্থায়নের সময় প্রত্যাহার করা হয়, যাতে নিয়মিত দর্শক বা শ্রোতাদের আগ্রহের জন্য বিশেষ প্রোগ্রামিং সম্প্রচারিত হতে পারে।

সূত্র –

বিভিন্ন রকমের পদ্ধতি ব্যবহার করে বিভিন্ন উৎস থেকে অর্থ সংগ্রহ করা যায়। এতে সরকারি সংস্থা, অলাভজনক ফাউন্ডেশন বা কর্পোরেশনের অনুদান; ব্যক্তি থেকে দান; এবং বিক্রয়/সেবা অনুদান অন্তর্ভুক্ত রয়েছে । বৃত্তিদান আয়কৃত অর্থের জন্য যথাযথভাবে অর্থ সংগ্রহ করা হয় না বরং এটি পূর্বের অর্থ সংগ্রহকরণের ফল।

সংস্থা, ভিত্তি বা কর্পোরেশন থেকে অনুদান

অলাভজনক প্রতিষ্ঠানগুলো অনুদান তহবিলের জন্য প্রতিদ্বন্দ্বীদের মাধ্যমে অর্থ সংগ্রহ করতে পারে । অনুদান লেনদেনের ক্ষেত্রে, বিভিন্ন সরকারি ইউনিট ও বেসরকারি ফাউন্ডেশন / চ্যারিটেবল ট্রাস্ট গুলো সকল পক্ষের সুবিধার জন্য অলাভজনক প্রতিষ্ঠানগুলোকে অনুদান প্রদান করে থাকে ।

২০১০ সালের রেকর্ড অনুযায়ী বিভিন্ন কর্পোরেশন দ্বারা ১৫.২৯ বিলিয়ন ডলার চ্যারিটেবল অনুদান সংগৃহিত করা হয়েছে বলে অনুমান করা যায় । এই নিয়ে সংগঠিত হয় কর্পোরেট অনুদান, সেইসাথে ম্যাচিং ফান্ড এবং স্বেচ্ছাসেবক অনুদানও । ফরচুন ৫০০ কোম্পানির কর্মীদের 65% অফার করে “ম্যাচিং ফান্ড প্রোগ্রাম” এবং 40% অফার করে “স্বেচ্ছাসেবক অনুদান প্রোগ্রাম”। এই চ্যারিটেবল প্রতিষ্ঠানের কর্পোরেশনের দ্বারা পরিচালিত প্রোগ্রামগুলো যা কোম্পানীর যোগ্য অলাভজনক সংস্থার কর্মচারীদের দ্বারা প্রদত্ত দানের সাথে মিলিত হয় অথবা কর্মচারী স্বকীয়তাবাদকে চিন্তিত ও উন্নীত করার ক্ষেত্রে উপযুক্ত অলাভজনক সংস্থার জন্য অনুদান প্রদান করে।

ব্যক্তিগত দাতা

ডোনার বেইজ হল উচ্চশিক্ষার জন্য প্রাক্তন ছাত্র, পিতামাতা, বন্ধু, ব্যক্তিগত ফাউন্ডেশন এবং কর্পোরেশন, যা বিভিন্ন প্রশংসিত সম্পত্তি উপহার প্রদানে অবশ্যই খুবই গুরুত্বপূর্ণ বিয়ষবস্তু, কারণ অনুদানকারীদের উপর প্রদত্ত কর ছাড়ের সুবির্ধাথে তাদের বড় ধরনের উপহার বা অনুদান প্রদানে উৎসাহিত করে থাকে । প্রশংসা সম্পদের এসব প্রক্রিয়াকে পরিকল্পিত অনুদান বলা হয়ে থাকে ।

উচ্চতর শিক্ষার প্রতিষ্ঠানগুলোতে ক্লাসিক ডেভেলপমেন্ট প্রোগ্রামের মাধ্যমে সম্ভাব্য পরিচয়, সম্ভাব্য অনুসন্ধান এবং সম্ভাব্যতা, উন্নীতকরণ, পরামর্শ এবং পরিশেষে পরিচারিকা যাচাইকরণ এবং পরবর্তীতে দাতাদেরকে অবগত করার প্রচেষ্টা, যেভাবে অতীতের সহায়তা ব্যবহার অনুদান করা হয়েছে ।

যখন জিনিষপত্র বা পেশাদার পরিষেবাগুলি নগদ অর্থের পরিবর্তে একটি সংস্থায় দান করা হয়, তখন এটি একটি স্বতন্ত্র উপহার বলে বিবেচিত হয়।

ক্রমবর্ধমানভাবে, তহবিল সংগ্রহের একটি উপায় হিসেবে বিভিন্ন চ্যারিটি প্রতিষ্ঠান এবং অলাভজনক সংস্থাগুলো ইন্টারনেট ব্যবহার করছে; এই অনুশীলন অনুযায়ী, অনলাইন তহবিল গঠন করে। উদাহরণস্বরূপ- “এনএসপিসিসি” একটি সার্চ ইঞ্জিন পরিচালনা করে যার লিংকগুলোর প্রতি ক্লিকের (pay per click) মাধ্যমে অর্থ সংগ্রহ করে থাকে এবং সেই সাথে “বেটার দ্য ওয়ার্ল্ড” পরিচালিত একটি সংগঠন যা ব্রাউজারের সাইডবারে এবং ব্লগ উইজেটের উপর সদস্যদের জন্য প্রর্দশিত নৈতিক বিজ্ঞাপনগুলো দেখার ফলে উত্থাপিত সকল তহবিলগুলো সংগ্রহ করে । “Save the Children” এর ১ মিলিয়ন ডলার অপারেশন শেয়ারক্রাফট অনলাইন ক্যামপেইন সম্পন্ন হওয়ার পর Dave Hartman লিখেছিলেন, ” হতে পারে আমরা আমাদের মুল লক্ষ্যে পৌছেছি, কিন্তু এই অর্থ সংগ্রহের নতুন যুগে এটি কেবলমাত্র শুরু এবং সামাজিক মিডিয়া এবং ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে ফান্ডরেইজিং ক্ষমতাকে আরো উন্নত করতে চাই। “

বিক্রয় এবং পরিষেবা

যদিও তহবিল সংগ্রহের অর্থ প্রায়ই একটি সরাসরি উপহার হিসেবে ডোনেশন করা হয়, তবে কিছু কিছু পণ্য বিক্রি করে অর্থ সংগ্রহ করা হয়ে থাকে, যা “পণ্য তহবিল সংগ্রহের” নামেও পরিচিত । “গার্লস স্কোয়াড অব দ্যা ইউএসএ” কুকি (বিস্কুট) বিক্রি করে অর্থ সংগ্রহ করার জন্য সুপরিচিত আছে। সাধারণরত অনলাইনে বিক্রয়- লিঙ্কগুলো প্রায়ই দেখা যায়, যেটি কার্যকরী ফাউন্ডেশনের মাধ্যমে পরিচালিত হয়, যেগুলোকে আয়ের অনুপাতে নিধারির্ত অর্থ সংগ্রহকরণের নির্দেশ দেওয়া হয়ে থাকে ।

ট্যাক্স আইনী ব্যবস্থা প্রয়োজন হতে পারে একটি পন্যের খরচ এবং তার বিপরীতে উপহার মূল্য নির্ধারনের ক্ষেত্রে, যেমন জনপ্রতি ১০০ ডলার মূল্যের খাবারের হিসাবে ২৫ ডলার খাবারের খরচ হতে পারে। তহবিল সংগ্রহের ফলে প্রায়ই অনুদানকারীকে বিভিন্ন উপায়ে স্বীকৃতি দেওয়া হয়, যেমন তাকে নামকরণের অধিকার দেয়া বা একজন সম্মানিত অবদানকারী হিসেবে বা অন্যান্য সাধারণ স্বীকৃতিতে যোগ করা হয়। চ্যারিটি অ্যাড বুকস আরেকটি স্বীকৃতি অনুদানের মাধ্যম যা বিভিন্ন ইভেন্ট সম্পর্কিত প্রোগ্রাম বা গ্রুপ ডাইরেক্টরিতে, পৃষ্ঠপোষকতা বা বিজ্ঞাপনগুলো বিক্রি করার উদ্দেশ্যে অনুদান প্রদান করে থাকে।

 

উদ্দেশ্য –

প্রতিষ্ঠানগুলো পুঁজি প্রকল্পের সমর্থন, প্রবৃত্তি তহবিল বা সক্রিয় প্রোগ্রামের অপারেটিং খরচের জন্য অর্থ সংগ্রহে করতে ব্যবহৃত হয়।

সাধারণত মূলধন তহবিল সংগ্রহ করা হয় যখন সংগঠিত তহবিলগুলো নির্দিষ্ট কোন ক্যামপেইন বা প্রবৃত্তি তহবিল এর উদ্দেশ্যে বড় অঙ্কের অর্থ সংগ্রহের জন্য পরিচালিত হয়, এবং সাধারণত এই ধরনের তহবিল অন্যান্য তহবিলের ক্যামপেইন থেকে আলাদা থাকে। এটি সাধারণত একটি নির্দিষ্ট সময়ের মধ্যে (নির্ধারিত মূলধন তহবিলের মধ্যে) করা হয় যা দাতাদেরকে সাধারণভাবে দান করার জন্য উৎসাহ দেয় এবং দাতাদের বিশেষ করে কর্পোরেশন এবং বিভিন্ন ফাউন্ডেশনগুলো, যারা স্বাভাবিকভাবে অন্য কোথাও দান করে না, তাদের দান দিতে অনুপ্রাণিত করে। সাধারণত, একটি মূলধন তহবিলের ক্যামপেইন পাবলিক আপিল আরম্ভ করার পূর্বে ব্যক্তিগত পর্যায়ে কাজ করে থাকে।

অনেক অলাভজনক প্রতিষ্ঠান তাদের আর্থিক প্রবৃত্তির জন্য তহবিল সংগ্রহ করে থাকে, যা একটি বার্ষিক রিটার্ন তৈরিতে বিনিয়োগের একটি যোগফল হিসেবে কাজ করে । তহবিল গুলোতে যখন কোন বড় ধরনের অনুদান যা একজন ব্যক্তি বা কোন পরিবার থেকে গৃহীত হয়, এ ধরনের অনুদানগুলো সাধারণত প্রায়ই কোন পরিবারের নিজ নির্দেশনায় উক্ত পরিবারের কোনো ব্যক্তির মৃত্যুর পরে, তার আত্মার পূন্য লাভের আশায় তারা ক্রমাগতভাবে বিভিন্ন উপায়ে অনেক অনুদান প্রদান করে থাকে।

তহবিল সংগ্রহের পদ্ধতি-

ফান্ড রেইজিং ইভেন্ট

ফান্ডরেইজিং ইভেন্ট (যার অর্থ তহবিলও বলা হয়) বা ক্যামপেইন, যার মূল উদ্দেশ্য হল নির্দিষ্ট কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠানের জরুরী কারনে, চ্যারিটি বা অলাভজনক প্রতিষ্ঠানের জন্য অর্থ সংগ্রহ করা । তহবিল সংগ্রহকারীরা প্রায়ই দাতব্য, অলাভজনক, ধর্মীয়, বা বেসরকারি সংস্থাগুলোর জন্য কাজ করে, তবে তারা লাভজনক সংস্থা এবং ব্যক্তিদের অর্থ সংগ্রহের ক্ষেত্রেও সহযোগিতা করে থাকে।

তহবিল সংগ্রহের আরেকটি পদ্ধতি হল বিশেষ ইভেন্ট। এই পরিসরে ওয়াকাথনস (walkathons), কনসার্ট এবং অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্নের উদ্দেশ্যে সকলের কাছ থেকে আর্থিক অনুদান সংগ্রহ করে থাকে । সংগঠনের জন্য দৃশ্যমানতা এবং সমর্থন বৃদ্ধির পাশাপাশি তহবিল সংগ্রহের জন্য সাধারনত এসব ইভেন্ট ব্যবহার করা হয়। ইভেন্টগুলোর মাধ্যমে গ্রুপের অংশগ্রহনকারীদের ক্রিয়াকলাপগুলো যেমন- স্পিকার, নাচ, বিভিন্ন বিনোদন, প্রর্দশিত করে তাদের উৎসাহিত এবং অর্থ সংগ্রহে সহায়তা করে থাকে। ইভেন্টগুলো বিভিন্ন তহবিল সংগ্রহের পদ্ধতির জন্য যেমন- রেফল বা চ্যারিটি অকশনের জন্যও করা যেতে পারে। ইভেন্ট প্রায়ই উল্লেখযোগ্য স্পনসর বা Honoree গুলোকে বিশেষত্ব দিয়ে থাকে। ইভেন্টগুলো প্রায়ই একটি চ্যারিটি প্রতিষ্টানের “বিজ্ঞাপন বই” যেটি প্রোগ্রাম গাইড হিসাবে কাজ করে, তাদের প্রতি বিশেষ নজর প্রদান করে, তবে আরো গুরুত্বপূর্ণভাবে, অন্য তহবিল সংগ্রহকারী, সমর্থক এবং বিক্রেতা হিসেবে তাদের দলের সমর্থন দেখাতে একটি বিজ্ঞাপনের ইভেন্ট পেইজ, ১/২ পেইজে, ১/৪ পেইজে সমর্থন দেখানো হয়ে থাকে। ইভেন্টগুলো এবং তাদের সংশ্লিষ্ট অর্থ সংগ্রহকারীদের একটি গ্রুপ এর আয়, দৃশ্যমানতা এবং দাতা সম্পর্কিত একটি প্রধান উৎস হতে পারে।

একটি নির্দিষ্ট ধরনের ইভেন্ট হল “বিজ্ঞাপন বই” অর্থ সংগ্রহকারী, যেখানে যারা তহবিল সংগ্রহের গ্রুপে অনুদান প্রদান করেন, তারা বিজ্ঞাপনের জন্য স্পনসরশিপ বা বিবৃতির মাধ্যমে একটি বইয়ের মধ্যে তা করে থাকেন।
অনলাইন তহবিল সংগ্রহের প্ল্যাটফর্মগুলো খুবই জনপ্রিয় হয়ে উঠেছে, কারন মানুষ খুব সহজেই চ্যারিটি বা বিভিন্ন আর্থিক অনুদান কার্যক্রমে অংশগ্রহণ করতে পারছে। যেহেতু প্ল্যাটফর্মগুলো অর্থ সংগ্রহের ক্ষেত্রে অনলাইন পেমেন্ট সুবিধাসহ বিভিন্নভাবে সমর্থন করে থাকে ।

প্রধান আমেরিকান শহরগুলো জনপ্রিয় চ্যারিটির অর্থ সংগ্রহকারী হল বিলাসবহুল কালো-টাই ওয়ালা গালা-ডিনার পার্টির সম্মানিত সেলিব্রেটি, মানবপ্রেমিক ও ব্যবসায়িক নেতা, যারা তাদের সামাজিক ও ব্যবসায়িক সংযোগগুলোর অনুরোধের মাধ্যমে ইভেন্টের জন্য অর্থ সংগ্রহ করতে সাহায্য করে।

দানকারীর সম্পর্ক এবং উন্নীতকরণ

এই সম্পর্কগুলোকে প্রায়ই দানকারীদের সম্পর্কের অগ্রগতি বলা হয়, তবে গঠিত এসকল সম্পর্কগুলো সবচেয়ে ভিত্তিপ্রস্তর অনুষ্ঠিত হয় এমন ভিত্তি। অধিকাংশ সম্পর্কের উন্নয়ন কৌশল দাতাদের বার্ষিক উপহারের উপর ভিত্তি করে বিভিন্ন বিভাগে বিভক্ত হয়। উদাহরণস্বরূপ- প্রতিষ্ঠানের প্রধান দাতা তহবিল সংগ্রহের স্কেল সর্বোচ্চ স্তরে এবং মাঝারি স্তরের দাতাদের স্কেল মাঝারি হয়ে থাকে।

অধিকতর সুশৃঙ্খল কৌশলগুলো জনসংখ্যাতাত্ত্বিক ও অন্যান্য বর্গক্ষেত্রের ডেটাবেসকে দানকারীদের ডেটাবেসের সাথে তুলনা করার জন্য সরঞ্জামগুলো ব্যবহার করে থাকে, যাতে আরো সুসংযতভাবে যোগাযোগ এবং আরো কার্যকরী সম্পদগুলো লক্ষ্য করতে পারে। যুক্তরাজ্যের “পিটার ম্যাপেল” দ্বারা গবেষণায় দেখা যায় যে, চ্যারিটি সংস্থাগুলো সাধারণত মুনাফা অর্জনকারী কোম্পানির জন্য সমতুল্য এক-চতুর্থাংশের কাছাকাছি একটি ভাল পরিমান অর্থ মার্কেটিং গবেষণায় বিনিয়োগ করে থাকেন।

দাতা সম্পর্কিত নির্বাহী পেশাদারগন দানকারীদের ধন্যবাদ দিয়ে অর্থ সংগ্রহকারীদের সর্মথন করে থাকেন, এবং সেইসাথে তাদের মুল লক্ষ্যেটি সবার কাছে ব্যক্ত করেন, যাতে দানকারীগন পরবতীর্তে উক্ত অলাভজনক প্রতিষ্ঠানে দান করার জন্য প্রভাবিত হয়।

অ্যাড্রিয়ান সারজিয়েন্ট এবং এস্যোসিয়েশন অব ফান্ড রেইজিং প্রফেশনালস এর সাম্প্রতিক গবেষণায় -তহবিল সংগ্রহের ক্ষেত্রে দানকারীর সাথে সম্পর্কের গুণমান উন্নত করতে কার্যকারী প্রজেক্টের জন্য এ বিষয়ে দীর্ঘ পথ প্রস্তাবিত হয়ে থাকে। এই ক্ষেত্রটি সাধারণত তার প্রথম এবং দ্বিতীয় অনুদান এবং তারপরের তিন বছরের মধ্যে নতুন অর্জিত দাতাদের ৫০-৬০% হারায়। স্বাভাবিকভাবে আর্থিক লেনদেন বা কার্যকরী অনুদানগুলো একটু আলাদা, তবে প্রতিষ্ঠানগুলো নিয়মিতভাবে তাদের দানকারীদের থেকে এক বছরের মধ্যে ৩০% দাতা হারিয়ে থাকে।

মূলধন এবং ব্যাপক প্রচারাভিযান

মূলধন প্রচারাভিযান হল ” সংগঠিত বিভিন্ন সম্পদ গঠনের প্রয়োজনীয়তা পূরণের উদ্দেশ্যে নির্ধারিত সময়কালের মধ্যে একটি নির্দিষ্ট পরিমান অর্থ জমা করার জন্য তাৎক্ষণিক তহবিল সংগ্রহের একটি প্রচেষ্টা”। সম্পত্তির সংগঠনের কার্যক্রমগুলো নির্মাণ, সংস্কার বা সুবিধাগুলোর সম্প্রসারণ। উদাহরণস্বরূপ- একটি নতুন ভবন, ভূমি, সরঞ্জাম, বা অন্যান্য আইটেমগুলোর অর্জন বা উন্নতি এবং আর্থিক নথিপত্রের যোগফল অন্তর্ভুক্ত । দুটি বিশিষ্ট মুলধন তহবিলের ক্যামপেইন গুলো সাধারনত অন্যান্য উত্থাপিত কার্যক্রম ফর্ম থেকে আলাদা হয়ে থাকে। প্রথমত, “প্রস্তাবিত উপহারগুলো সাধারণভাবে বার্ষিক তহবিলের সময় চাওয়া যেতে পারে ।” ” দ্বিতীয়ত, দাতা বা প্রশংসিত বাস্তব বা ব্যক্তিগত সম্পত্তির স্থানান্তরের মাধ্যমে কয়েক বছর ধরে প্রদেয় অঙ্গীকার হিসাবে প্রতিশ্রুতি দেওয়া হয়ে থাকে।

বিভিন্ন ধরণের মুলধনজাতীয় ক্যামপেইন চিহ্নিত করা হয়েছে। প্রথাগত “ইট এবং মর্টার ” এর ক্যাম্পেইন, নির্মাণ বা উন্নয়নের উপর মনোযোগ নিবদ্ধ করা হয়েছিল, তবে এই প্রচারণার উচ্চাভিলাষী লক্ষ্যের কারণে অতীতে এটি একটি লাইফটাইম “ক্যাম্পেইন” হিসেবে ধরা হয়েছিল । তবে আজ, সংগঠনগুলো প্রায় প্রতি পাঁচ থেকে দশ বছর ধরে মূলধনী প্রচারণা কার্য শুরু করেছে, এবং “বৃহৎ প্রতিষ্ঠানগুলোর দ্বারা Megagoals ঘোষণা করা হয় যে, প্রায় পাঁচ থেকে সাত বছরের ক্যাম্পেইন চলাকালীন” সবকিছু গণনার ফল হিসেবে ধরা হবে।

দ্বিতীয় ধরনের প্রচারণা হচ্ছে ব্যাপক, সমন্বিত বা সামগ্রিক উন্নয়ন প্রচারণা, যা প্রতিষ্ঠানের চাহিদা ও নির্দেশনায় দীর্ঘ মেয়াদী বিশ্লেষণের উপর ভিত্তি করে বড় ধরনের তহবিল সংগ্রহের কার্যক্রমের লক্ষ্যে কাজ করে থাকে । এই ধরনের প্রচারণার মাধ্যমে মুলধন প্রকল্প, প্রবৃত্তি এবং কার্যসম্পাদিত খরচের উদ্দেশ্য হিসেবে ব্যবহার করা যেতে পারে, এবং বিভিন্ন ধরনের তহবিল-সংগ্রহের কার্যক্রম, যেমন-বার্ষিক গিফট ড্রাইভ, যা “ধীর-পদক্ষেপে এবং প্রথাগত মুলধন প্রচারণায় প্রবলতা কমিয়ে থাকে।

জবাবদিহিতা তহবিল সংগ্রহের

কিছু অলাভজনক প্রতিষ্ঠান তাদের তহবিল সংগ্রহের প্রচেষ্টায় দানকারীদের সরাসরি প্রভাবিত করার মাধ্যমে বৃহত্তর জবাবদিহিতা প্রদর্শন করে । এই জবাবদিহিতা সাধারণত ভোটের আকারে আসে, যেখানে সদস্যরা একটি নির্দিষ্ট প্রোগ্রাম বা চ্যারিটি সংস্থা বেছে নেয়, যে তারা তাদের দানকৃত অর্থ কোন ধরনের তহবিলে দিতে আগ্রহী । এর একটি সুনির্দিষ্ট উদাহরণ হচ্ছে “Better the World”, সাধারনত এই সংস্থানটি তাদের যে অর্থ গ্রহণ করেছে তা নির্বাচন করার জন্য সদস্যদের অনুমতি দেয়; সদস্যরাও ক্রমাগত ব্রাউজারের পার্শ্ববার টুলের মাধ্যমে সকল অর্থ পরিমাণের উপর নজর রাখতে পারেন ।

পেশাদার তহবিল সংগ্রহকারী

অনেক অলাভজনক প্রতিষ্ঠান পেশাদার তহবিল সংগ্রহকারীদের সেবা সুবিধা গ্রহণ করেন। এই তহবিল সংগ্রহকারীর সংগ্রহিত অর্থ পরিমাণের সাথে সম্পর্কিত ফি, বা উত্থাপিত তহবিলের শতাংশ (শতাংশ-ভিত্তিক ক্ষতিপূরণ) দ্বারা তাদের সেবার জন্য অর্থ পরিশোধ করা হয়। একটি পেশাগত সদস্যপদ প্রদানের মাধ্যমে সহযোগী সংগঠন (এএফপি)-এর নীতি-নৈতিকতা নিয়ন্ত্রণে রাখা হয় । তবে আমেরিকার সবচেয়ে বেশি প্রচলিত অভ্যাস হচ্ছে এমন একজন কর্মচারী নিয়োগ করা, যার মূল দায়িত্ব হল ফান্ডের অর্থ সংরক্ষনের জন্য । এই ব্যক্তিকে অন্য কর্মচারীদের মতো বেতন দেওয়া হয় এবং সাধারণত সে প্রতিষ্ঠানের শীর্ষ ব্যবস্থাপনার কর্মীদের একটি অংশ ।

কিছু অলাভজনক প্রতিষ্ঠানের মধ্যে যারা এই তহবিল সংগ্রহ করে তাদের এক শতাংশ অর্থ প্রদান করা হয় । যুক্তরাষ্ট্রে, এই অনুপাতে অর্থের পরিমাণ ছিল সামান্য বা অলাভজনক, যার বিপরীতে দেশের এটর্নি জেনারেল বা সচিব পর্যায়ে রিপোর্ট করার যেতে পারে । এই অনুপাত অত্যন্ত পরিবর্তনশীল একটি বিষয় এবং এটি সময় ও স্থান পরিবর্তনের জন্য ব্যবহৃত এবং এটি সাধারণ জনগন এবং অলাভজনক সংস্থার একটি অংশের মধ্যে পড়ে ।

“পেশাগত তহবিল” শব্দটিতে অনেক ক্ষেত্রে তৃতীয় পক্ষের সংস্থার কথা বুঝানো হয়েছে, যেটি একটি পরিষেবা হিসেবে চুক্তি হয়, অথচ “তহবিল সংগ্রহ পেশাদার” বা ডেভেলপমেন্ট অফিসার প্রায়ই অলাভজনক প্রতিষ্ঠান, চ্যারিটি বা ব্যক্তি বা স্টাফ হয়ে থাকে। যদিও এক্ষেত্রে কোন সম্ভাব্য বিভ্রান্তিকর বিষয় লক্ষণীয় হলে এটি বিশেষভাবে উল্লেখ্য করে রাখা একটি গুরুত্বপূর্ণ দিক বলে বিবেচিত।

পেশাদার তহবিল সংগ্রহকারী, যারা ফান্ডরেইজার বা ফান্ডরেইজিং পরামর্শদাতা হিসাবে প্রতিষ্ঠানের সঙ্গে নিযুক্ত হয়ে থাকে, তারা অন্তত ৬০ (60) মাসের জন্য, একটি সার্টিফাইড তহবিল উত্থাপন করে নির্বাহী (CFRE) হিসাবে প্রত্যয়িত হতে পারে। CFRE প্রমাণপত্রাদি “সিএফআরই ইন্টারন্যাশনাল” দ্বারা পরিচালিত হয়, যেটি স্বতন্ত্র ৫০১ (c) ৬ এর একমাত্র লক্ষ্য একটি বিশ্বস্ত ও নির্ভরযোগ্য সার্টিফিকেশন প্রক্রিয়ার মাধ্যমে বিশ্বব্যাপী মান নির্ধারণের জন্য নিবেদিত হয়ে থাকে।

তহবিল সংগ্রহের পেশার মধ্যে একটি বিশেষত্ব হল “পেশাদারী অনুদান” যা কমপক্ষে তিন বছরের অভিজ্ঞতা এবং অন্যান্য প্রয়োজনীয়তা সহ পেশাদারী হিসেবে মুল্যয়িত হয় এবং গ্রান্ট পেশাগত সার্টিফাইড (GPC) হিসাবে প্রত্যয়িত হতে পারে । “GPC” প্রত্যয়নপ্রত্র যা গ্রান্ট প্রফেশনাল সার্টিফিকেশন ইনস্টিটিউট কর্তৃক পরিচালিত হয়, যার লক্ষ্য বেসরকারী খাতকে গ্রান্টম্যানশিপের ক্ষেত্রে যোগ্যতা এবং নৈতিক অনুশীলন প্রচারের মাধ্যমে জনসাধারণ এবং বেসরকারী খাতকে অনুসরণ ও বজায় রাখার জন্য এবং বজায় রাখার ক্ষমতা জোরদার করা। সার্টিফিকেশন প্রক্রিয়াটি ন্যূনতম জ্ঞান এবং দক্ষতা উন্নয়ন এবং পরিচালনার সকল দিক সম্পর্কিত দক্ষতার পরিমাপের উদ্দেশ্যে সাজানো হয়েছে। যেমন- রিসার্চ বা পূর্ব-উৎপাদন, নির্মাণ, রিপোর্ট প্রদান, পাবলিক সেক্টর ফান্ডিং, প্রাইভেট সেক্টর ফান্ডিং, নৈতিকতা এবং দায়বদ্ধতার উদ্দেশ্যে।

কর-ব্যবস্থা-

বিভিন্ন উৎস থেকে তহবিল সংগ্রহের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সংগঠনে চ্যারিটি সংস্থা স্থাপন করা হয় । তাদের সাধারণত ৫০১ (c) ৩ প্রতিষ্ঠান হিসাবে উল্লিখিত অভ্যন্তরীণ রাজস্ব পরিষেবা (IRS), দ্বারা একটি নির্দিষ্ট পদ দেওয়া হয় । অন্যান্য অলাভজনক প্রতিষ্ঠানের যেমন- “Fraternal Associations” এর IRS পদমর্যাদা রয়েছে, তবে তারা তহবিল সংগ্রহের জন্য যোগ্য বা অযোগ্যও হতে পারে। যেসব অলাভজনক সংস্থাগুলি বার্ষিক আইআরএস 990 ফর্মগুলোতে অর্ন্তভূক্ত রয়েছে তাদের তথ্যগুলো গাইডস্টার থেকে পাওয়া যাবে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *