কিকস্টার্টার

kickstarter কিকস্টার্টার

Kickstarter ব্রুকলিন, নিউ ইয়র্ক ভিত্তিক একটি আমেরিকান পাবলিক-বেনিফিট কর্পোরেশন, যা সৃজনশীলতা এবং পণ্যদ্রব্য উপর একটি বৈশ্বিক crowdfunding প্লাটফর্ম বজায় রাখে । প্রতিষ্ঠানের রাষ্ট্রীয় মিশন “জীবন ” সৃজনশীল প্রকল্প আনতে সহায়তা. কিকস্টার্টার রিপোর্ট করেছে যে, 9.4 মিলিয়ন সমর্থকদের কাছ থেকে $ 1.9 বিলিয়ন ডলার অর্থাত্ চলচ্চিত্র, সঙ্গীত, পর্যায় শো, কমিকস, সাংবাদিকতা, ভিডিও গেমস, প্রযুক্তি এবং খাদ্য-সংক্রান্ত প্রকল্পগুলির জন্য 257,000 সৃজনশীল প্রকল্পে অর্থায়ন করা হয়েছে।
কিকস্টার্টারের প্রকল্প ফিরে পাওয়া ব্যক্তিরা তাদের প্রতিশ্রুতির বিনিময়ে বাস্তব পুরষ্কার বা অভিজ্ঞতা প্রদান করেন । এই মডেলটি আর্টস পৃষ্ঠপোষকতার সাবস্ক্রিপশন মডেলের শিকড়কে আঁকড়ে ধরে, যেখানে শিল্পীরা সরাসরি তাদের শ্রোতাদের কাছে তাদের কাজের জন্য তহবিল তোলবে।

ইতিহাস

২8 শে এপ্রিল ২009 তারিখে পেরি চেন, ইয়ায়সি স্ট্রিকলার এবং চার্লস অ্যাডলারের মাধ্যমে Kickstarter চালু হয়েছে। নিউইয়র্ক টাইমসকে বলা হয় ক্যাকটাস্টার “জনগণের এনইএ, ২011 সালের শ্রেষ্ঠ অনুসন্ধান এবং ২০১১ এর সেরা ওয়েবসাইটগুলির নাম দিয়েছিলেন নেমড. কিকস্টার্টারের রিপোর্টে এনওয়াইসি-ভিত্তিক উদ্যোগের সংস্থা ইউনাইটেড স্ক্রল ভেনচার এবং জ্যাক ড্রেসসি, জাচ ক্লেইন এবং ক্যাটরিনা ফ্যাকাকের মত দেবদূত বিনিয়োগকারীদের সহকর্মীদের কাছ থেকে 10 মিলিয়ন ডলারের অর্থ সহায়তা প্রদান করে। কোম্পানিটি গ্রিনপয়েন্ট, ব্রুকলিনে অবস্থিত। অ্যান্ডি Baio 2010 নভেম্বর পর্যন্ত সাইটের CTO হিসেবে কাজ করেন, যখন তিনি এক্সপার্ট ল্যাব এ যোগ দেন । ল্যান্স আইভি লিড ডেভেলপার হ’ল ওয়েবসাইটটি চালু হওয়ার পর থেকে। ১৪ ফেব্রুয়ারি 2013, কিকস্টার্টার আইফোনের জন্য কিকস্টার্টার নামে একটি আইওএস অ্যাপ রিলিজ করে। অ্যাপটি এমন ব্যবহারকারীদের লক্ষ্য করে যারা প্রকল্পগুলি তৈরি এবং পিছনে ফেলে এবং প্রথমবারের মতো Kickstarter একটি অফিসিয়াল মোবাইল উপস্থিতি আছে। “31 অক্টোবর ২01২ তারিখে, Kickstarter যুক্তরাজ্যের ভিতর অবস্থিত প্রকল্পগুলি খোলে, 18 এবং 9 সেপ্টেম্বর, 2013 তারিখে কানাডায় অবস্থিত প্রকল্পগুলি অনুসরণ করে। অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড 13 নভেম্বর, ২013 তারিখে, ২8 এপ্রিল, 2014, ডেনমার্ক, আয়ারল্যান্ড, নরওয়ে এবং সুইডেনের 15 সেপ্টেম্বর, ২014 তারিখে জার্মানি, ২8 এপ্রিল ২015, ফ্রান্স ও স্পেন, মে 19, 2015, অস্ট্রিয়া, বেলজিয়াম, ইতালি, লাক্সেমবার্গ এবং সুইজারল্যান্ডে 16 জুন, ২015, সিঙ্গাপুর ও হংকং এ 30 আগস্ট, ২01২ সালের মেক্সিকো, 15 নভেম্বর, 2016 এবং জাপান 1২ সেপ্টেম্বর ২017 তারিখে। জুলাই 2017 সালে, স্ট্রিকলার তার পদত্যাগ ঘোষণা করেন।

মডেল

Kickstarter জনসাধারণের কাছ থেকে অর্থ সংগ্রহের জন্য বেশ কয়েকটি crowdfunding প্লাটফর্মের মধ্যে একটি, যা বিনিয়োগের ঐতিহ্যগত সুযোগগুলিকে পরিমাপ করে। প্রকল্প নির্মাতাদের একটি শেষ এবং সর্বনিম্ন তহবিলের লক্ষ্য চয়ন করা হয় . লক্ষ্য পূরণ না হলে নির্ধারিত সময়ের মধ্যে কোনো তহবিল সংগ্রহ করা হয় না (এক ধরনের নিশ্চয়তা চুক্তি)। প্ল্যাটফর্ম টি বিশ্বের যে কোনো স্থান থেকে সাহায্যকারী জন্য উন্মুক্ত এবং ক্রিটোরস হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, নেদারল্যান্ডস, ডেনমার্ক, আয়ারল্যান্ড, নরওয়ে, সুইডেন, স্পেন, ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়া, ইতালি, বেলজিয়াম, লাক্সেমবার্গ, সুইজারল্যান্ড এবং মেক্সিকো থেকে।

কিকস্টার্টারের মোট অর্থের পরিমাণে ৫% ফি প্রযোজ্য । তাদের অর্থপ্রদান প্রসেসর অতিরিক্ত ৩-৫% ফি প্রযোজ্য। তহবিল সংগ্রহ বা বিনিয়োগের জন্য অনেক ফোরাম থেকে ভিন্ন, কিকস্টার্টারের দাবি করেন, প্রকল্পের উপর কোনো মালিকানা নেই এবং তারা যে কাজ করছে। এই সাইটে চালু হওয়া প্রকল্পের ওয়েব পেজ স্থায়ীভাবে আর্কাইভ ও প্রবেশযোগ্য । তহবিল সম্পন্ন হওয়ার পর প্রকল্প এবং আপলোড করা মিডিয়া সাইট থেকে সম্পাদনা বা অপসারণ করা যাবে না । কোনও গ্যারান্টি নেই যে, যারা Kickstarter- এ প্রকল্পগুলি পোস্ট করে তাদের প্রকল্পগুলি প্রদান করবে । তাদের প্রকল্প বাস্তবায়ন করার জন্য টাকা ব্যবহার করুন, অথবা সম্পন্ন প্রকল্পগুলি সহকারীর প্রত্যাশা পূরণ করবে। একটি প্রকল্প সমর্থন করার জন্য সাহায্যকারী যেন তাদের নিজস্ব রায় ব্যবহার করার জন্য Kickstarter উপদেশ দিয়ে থাকেন। তারা প্রজেক্টের নেতাদের সাবধান করে দেয় যে তারা প্রতিশ্রুতি প্রদানের ব্যর্থতার জন্য সমর্থকদের কাছ থেকে আইনি ক্ষতির জন্য দায়ী হতে পারে। প্রজেক্টগুলি সফল তহবিল সংগ্রহের প্রচারাভিযানের পরেও ব্যর্থ হতে পারে যখন নির্মাতাদের মোট খরচের প্রয়োজন বা অতিক্রম করার জন্য প্রযুক্তিগত সমস্যার অনুমানকে মূল্যায়ন করে।

জিজ্ঞাসা করলেন অন্যান্য crowdfunding প্লাটফর্ম থেকে আলাদা কিকস্টার্টারের কি করেছেন, সহ-প্রতিষ্ঠাতা পেরি চেন বলেন: “আমি ভাবছি যদি মানুষ সত্যিই জানে যে crowdfunding সংজ্ঞা কি । বা, এমনকি যদি এটি একটি সংজ্ঞা উপর সম্মত আছে কি এটি। আমরা সক্রিয়ভাবে এই শব্দটির ব্যবহারকে সমর্থন করি না কারণ এটি আরো বিভ্রান্তি ছড়ায়। আমাদের ক্ষেত্রে, আমরা পৃষ্ঠপোষকতা এবং বাণিজ্য মধ্যে একটি মধ্যম স্থল উপর ফোকাস। মানুষ তাদের ধারণার সমর্থনের বিনিময়ে চমৎকার জিনিস জিনিস এবং অভিজ্ঞতা প্রদান করছে । মানুষ তাদের প্রকল্পের ধারণাগুলি সম্পর্কে এই মিনি-অর্থনীতি গড়ে তুলেছে। আপনি মান তৈরির চেষ্টা করছেন যারা আপনাকে সমর্থন করে তাদের জন্য । আমরা সৃজনশীল প্রকল্পের উপর গুরুত্ব দিচ্ছি — সংগীত, চলচ্চিত্র, প্রযুক্তি, শিল্প, নকশা, খাদ্য ও প্রকাশনা — আর আর্টস crowdfunding মধ্যে, আমরা সম্ভবত দশ গুণ বাকি সবার মধ্যে সমন্বয়ের আকার ধারণ করেছি ।

প্রকল্প

২১ জুন, 2012, কিকস্টার্টারের এর প্রকল্পে পরিসংখ্যান প্রকাশ করতে শুরু করে । গত ১৩ ফেব্রুয়ারি 2015-এর মধ্যে 207,135 টি চালু প্রকল্প (7,802-এর অগ্রগতি), যার সফলতার হার 40%. যার মোট পরিমাণ ছিল $1,523,718,656 ।
ব্যবসাটি তার প্রাথমিক বছরগুলিতে দ্রুত বৃদ্ধি পায়। । 2010 সালে কিকস্টার্টারের 3,910 সফল প্রকল্প এবং $27,638,318 এর অঙ্গীকার । 2011 এর জন্য পরিসংখ্যান ছিল 11,836 সফলভাবে প্রকল্প এবং $99,344,381 এর অঙ্গীকার; আর 18,109 সফলভাবে ২৫টির বেশি প্রকল্প ছিল, $319,786,629 এর অঙ্গীকার ছিল 2012 । 9 ফেব্রুয়ারী ২01২ তারিখে, Kickstarter বেশ কিছু মাইলস্টোন এ হিট খেয়েছিলো। এই আইফোনের ডিজাইন করা একটি ডক হল প্রথম কিকস্টার্টারের প্রকল্প 1,000,000 ডলার অতিক্রম করে। কয়েক ঘন্টা পরে, একটি নতুন সাহসিক গেম প্রকল্প শুরু হয় কম্পিউটার গেম ডেভেলপার, ডবল ফাইন প্রোডাকশন, একই ফিগার পৌঁছায়, ২৪ ঘন্টার কম সময় ধরে, এবং $3,000,000 এর সাথে শেষ হয়েছে । এই প্রথম কিকস্টার্টারের এক দিনে এক মিলিয়ন ডলারের অঙ্গীকার করেছিল । [42 আগস্ট ৩০, 2014, “কখনই শব্দটিই “, রায়ান Grepper-এর তৈরি একটি icebox, যা ইতিহাসে সর্বাধিক যোগানদাতা কিকস্টার্টারের প্রকল্প, আমাদের সাথে 13.28 স্মার্ট ওয়াচ এর আগে রেকর্ড ভঙ্গ করেছে । ২01২ সালের জুলাই মাসে, হার্টন অধ্যাপক এথান মল্লিক এবং জিনে পাই একটি গবেষণার ফলাফল নিয়ে গবেষণা করেন, কি জিনিস কন্ট্রিবিউট করে একটা প্রজেক্ট সাকসেস এন্ড ফাইলুরে হওয়ার জন্য কিকস্টার্টারের । বিশ্লেষণ থেকে কিছু গুরুত্বপূর্ণ বিষয় ছিল যে কিকস্টার্টারের সাফল্যের সাথে তুলনা করা হয়েছে, যা সফলতার সাথে সম্পর্কিত প্রকল্প, যা ৩০%-এর তুলনায় 89% পর্যন্ত সফল হওয়ার সম্ভাবনা আছে এবং এটি একটি গড় $10,000 প্রকল্পের জন্য, ৩০ দিনের প্রকল্পে সাফল্যের 35% সম্ভাবনা রয়েছে, অথচ 60 দিনের একটি প্রকল্পে সাফল্যের ২৯% সম্ভাবনা রয়েছে, অন্য সব বিষয় নিয়ে । এই দশটি বৃহত্তম কিকস্টার্টারের প্রকল্প দ্বারা প্রদত্ত তহবিল নিম্নে তালিকাভুক্ত করা হয়েছে । সফল প্রকল্পের মধ্যে সবচেয়ে বেশি বৃদ্ধির $1,000 এবং $9,999 । এসব ডলারের পরিমাণ অর্ধেকের কম হলে নকশা, গেমস, এবং প্রযুক্তি বিভাগে ব্যয় হয় ।তবে, মধ্যমা দু ‘ টি বিভাগের জন্য এই চার ফিগার সীমার মধ্যে রয়ে গেছে । বিভিন্ন বিভাগের অধীনে প্রকল্পের সফলতার হার উল্লেখযোগ্য রকমের পরিবর্তন করা হয়েছে । প্রায় দুই তৃতীয়াংশ সম্পন্ন নাচের প্রকল্প সফল হয়েছে । এর বিপরীতে প্রায় ৩০ শতাংশ সম্পন্ন ফ্যাশন প্রকল্প তাদের লক্ষ্যে পৌঁছেছে । অধিকাংশ ব্যর্থ প্রকল্প তাদের লক্ষ্য ২০% অর্জন করতে ব্যর্থ হয় এবং সকল বিভাগ জুড়ে এই প্রবণতা প্রযোজ্য হয় । 80% এর বেশী প্রকল্প আছে যা ২০% চিহ্ন অতিক্রম করে তাদের লক্ষ্যে পৌঁছে যায় ।

ক্যাটেগরীজ

ক্রিটোরস শ্রেণীভুক্ত করে তাদের প্রকল্প ১৩টি বিভাগে এবং 36 উপবিষয়শ্রেণীসমূহ এর মধ্যে অন্তর্ভুক্ত করে। সেগুলো হলো: কলা, কমিকস, নাচ, ডিজাইন, ফ্যাশন, চলচ্চিত্র ও ভিডিও, খাবার, গেম, সংগীত, আলোকচিত্র, প্রকাশনা, প্রযুক্তি ও থিয়েটার । এসব বিভাগের ছবি, ভিডিও ও সঙ্গীত সবচেয়ে বড় বিভাগ এবং সবচেয়ে বেশি অর্থ উত্তোলন করেছে । এই বিভাগগুলি, গেমগুলির সাথে, অর্থের অর্ধেকের বেশী অর্থ উত্তোলন করে। ভিডিও গেম এবং টেবিল্যাট গেমগুলি শুধুমাত্র Kickstarter এ $ 10 এর মধ্যে $ 2 এর বেশি খরচ করে।

নির্দেশিকা

সৃজনশীল প্রকল্পের জন্য একটি তহবিল প্ল্যাটফর্ম হিসাবে তার ফোকাস বজায় রাখার জন্য, Kickstarter অনুসরণ করার জন্য সমস্ত প্রকল্প নির্মাতাদের জন্য তিনটি নির্দেশিকা অনুসরণ করতে বলেছেন: নির্মাতাদের কেবল ফান্ড প্রকল্প করতে পারে;প্রকল্পগুলো অবশ্যই একটি সাইটের ১৩টি সৃজনশীল বিভাগের মধ্যে সমন্বয় করতে হবে; এবং নির্মাতাদের অবশ্যই সাইটের নিষিদ্ধ ব্যবহারগুলি মেনে চলতে হবে, যা দাতব্য এবং সচেতনতা প্রচারের অন্তর্ভুক্ত। কিকস্টার্টারের হার্ডওয়্যার এবং পণ্য নকশা প্রকল্পের জন্য অতিরিক্ত প্রয়োজনীয়তা রয়েছে ।

⦁ photorealistic রূপায়ন ও সিমুলেশন ব্যবহার নিষিদ্ধ করে একটি পণ্য
⦁ জিনগত সংশোধিত প্রাণীর জন্য প্রকল্প নিষিদ্ধ ।
⦁ একক বিষয়োপকরণে পুরষ্কার বা “বিচক্ষণতার সেট ” প্রকল্পে প্রাসঙ্গিক বস্তু (যেমন, একটি বাড়ির জন্য একাধিক লাইট বাল্ব)
⦁ শারীরিক প্রোটোটাইপ
⦁ উত্পাদন পরিকল্পনা

নির্দেশিকাটি তৈরি করা হয়েছে কিকস্টার্টারের-এর অবস্থানকে আরও দৃঢ় করার জন্য যে মানুষ প্রকল্পে মুষড়ে পড়েছে, কোন পণ্যের জন্য অর্ডারগুলি স্থাপন করে না।

কিকস্টার্টারের এমন একটি স্থান যা নির্মাতাদের এবং শ্রোতাদের একসাথে কাজ করে, সকল বিভাগ জুড়ে নির্মাতাদের এই ঝুঁকি বর্ণনা করতে বলা হয় এবং একটি প্রকল্প আন্ডারস্কোর করে । এই প্রকল্পের লক্ষ্য সম্পর্কে জনগণকে উৎসাহ প্রদান করে এবং সমাজে অবদান রাখতে উৎসাহিত করে ।

নির্মাতাদের উল্লেখযোগ্য প্রকল্প:

কিকস্টারটারের প্রশংসা এবং সন্মাননা পাওয়ার পর বেশ কিছু সৃজনশীল কাজ চলে গেছে। অন্যান্য হিসাবে যেমন Ouya ফোন বাণিজ্যিক ব্যর্থতা কারণ। তথ্যচিত্র শর্ট “সান আস” এবং তথ্যচিত্র শর্ট “নিউ বাগদাদ” এ অ্যাকাডেমি পুরস্কারের জন্য মনোনীত হয়; সমসাময়িক শিল্প প্রকল্প “EyeWriter” এবং “হিপ-হপ শব্দ কাউন্ট” উভয় অপারেটিং শিল্পের সংগ্রহস্থল 2011-এ বেছে নেওয়া হয়েছে; চলচ্চিত্রকার ম্যাট পোর্টারফিল্ড তার চলচ্চিত্র পোট্টি হিল হুইটনি বিয়ানিয়াল 2012 লেখক, ওয়াকারের অনুমিত ফিউচার প্রজেক্টের ত্রয়োদশ আন্তর্জাতিক ভেনাসের স্থাপত্য বেননিলে, সংগীতশিল্পী আমান্ডা পালমার-এর অ্যালবাম “থিয়েটার মন্দ” নাম্বার। 10 বিলবোর্ড ২00; ডিজাইনার সক উইলসন থেকে জাতীয় ডিজাইন পুরস্কার জিতেছে স্মিথসোনিয়ান-এর কপার-হিউইট, জাতীয় ডিজাইনার মিউজিয়াম তার টিকটক + লুনাতাম প্রকল্পের সাফল্য অনুসরণ; কিকস্টার্টার GoldieBlox খেলনা 2013 দেশব্যাপী বিতরণ করা হয়; আর প্রায় 10% সিনেমা সানডেন্স, এসএক্সএসডব্লিউ এবং ট্র্যাবিকা চলচ্চিত্র উৎসব কিকস্টার্টর উপর এই প্রকল্প সরবরাহকারী।

অনেক সুপরিচিত নির্মাতাদের তাদের কাজের জন্য Kickstarter ব্যবহার করেছেন, সহ: সঙ্গীতশিল্পীদের জেনিফার পাজ, পলা কোল, টিএলসি, আমান্ডা ম্যাকব্রুম, দে লা সল, আমান্ডা পামার, ড্যানিয়েল জনস্টন, স্টুয়ার্ট মারডক এবং টম রাশ; চলচ্চিত্র নির্মাতা এবং অভিনেতা কেভিন সোর্বস, অ্যালসন হেনগান, জাচ ব্র্যাফ, ব্রেট ইস্টন এলিস, কলিন হ্যান্স, এড বেজলি, জুনিয়র, গ্যারি হস্টভিট, হ্যাল হার্টলি, জেনি লিভিংস্টোন, মার্ক ডুপ্লাস, ম্যাথিউ মোডিন, পল স্্রেডার, রিকি লেক, উইপোজি গোল্ডবার্গ, ক্রিস্টেন বেল, জন ডে ল্যান্সি এবং জনা ব্রিসি; লেখক ও লেখক ড্যান হার্মন, কেভিন কেলি, নীল স্টিফেনসন, স্টিভ অল্টস এবং শেঠ গডিন; আলোকচিত্রী স্পেন্সর টুনিক, শেন লাউলেইট এবং গার্ড লুডভিগ; গেম ডেভেলপার টিম শফার, কেজি ইনফিউন, ব্রায়ান ফারাগো, এবং রান্ড মিলার; ডিজাইনার স্টিফান সাগমেস্টার; অ্যানিম্যান্ট জন ক্রিকফুলসি; কমেডিয়ান ইউজিন মিরমান, অ্যানিম্যান্টস ডন ব্লথ এবং গ্যারি গোল্ডম্যান; উদ্যোক্তারা টিম ফ্যারিস, স্যামুয়েল এগ্বুলা এবং ক্রেইগ মোড; এবং কাস্টম গিটার প্রস্তুতকারী মনিকার।

প্রকল্প বাতিল

Kickstarter এবং প্রকল্প নির্মাতারা উভয় প্রকল্পগুলো বাতিল করেছে যা প্রতারণাপূর্ণ বলে মনে করা হয়েছিল প্রকল্পগুলি সম্পর্কে প্রশ্ন উত্থাপিত হয়েছিল প্রকল্পের ক্ষেত্রগুলির সাথে সম্পর্কিত ইন্টারনেট সম্প্রদায়ের মধ্যে। উদ্বেগ উত্থাপিত হয়েছে:অন্যান্য উত্স থেকে গ্রাফিক্স অনুলিপি কপি;গল্পে অভিনয় বা মূল্য দাবী করা;এবং প্রকল্প পৃষ্ঠপোষকদের ব্যর্থতা আগে Kickstarter প্রকল্প বিতরণ।

বাতিল প্রকল্পের একটি ছোট তালিকা অন্তর্ভুক্ত:

Eye3 ক্যামেরা ড্রোনের হেলিকপ্টার গল্পে অভিনয়ের জন্য প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, অন্যান্য বাণিজ্যিক পণ্য এবং পূর্বের কিকস্টার্টের প্রজেক্টে পৌঁছানোর ব্যর্থতা স্বয়ংক্রিয় ছবির অনুলিপি
Mythic: অন্যান্য গেম এবং অবাস্তব কর্মক্ষমতা প্রতিশ্রুতি থেকে গ্রাফিক্স অনুলিপি জন্য ঈশ্বর এবং পুরুষদের সাহসিক গেম গল্প; প্রকল্প বাতিল করার আগে ক্রিটোর $ 80,000 এর লক্ষ্যমাত্রার $ 4,739 উত্থাপিত হয়েছিল।
টেক-সিঙ্ক পাওয়ার সিস্টেম প্রোটোটাইপ ফটো এবং প্রকল্প নির্মাতা অপ্রত্যাশিত প্রস্থান করার জন্য ব্যর্থ হয়েছে।
অননুমোদিত সামগ্রী থাকার জন্য অনলাইন মিডিয়া সমালোচিত হওয়ার পরে, টটেনটেনাল ব্যেনো, একটি কার্ড গেম যা জাপানিজ স্কুলছাত্রী tentacle rape কমিকসকে অপহরণ করতে চেয়েছিল।
কর্ণা বেন্তো তাসে জাপানী স্কুল মেয়ে ধর্ষণ কমিকস, অনলাইন প্রচারের মাধ্যমে ভুল উপাদান থাকার জন্য সমালোচনা করা হয়েছে।
120,309 মার্কিন ডলার সংগ্রহ পরে কোবে লাল, কোব গরু মাংস থেকে তৈরি কে খাদ্যে প্রকল্প বাতিল করা হয়েছে। এই প্রকল্পে প্রতারণামূলক বলে অভিযোগ আছে।
iFind একটি ব্যাটারি-মুক্ত আইটেম লোকেটিং ট্যাগ বলে দাবি করা হয়। প্রকল্পের সমালোচকদের সম্ভাব্যতা সম্পর্কে গুরুতর সন্দেহ উত্থাপিত, এটি দাবি করা হয় EM শোষণ ক্ষমতা এবং একটি কার্যকরী প্রোটোটাইপের অভাব। $ 546,85২ ডলার পরে Kickstarter সাসপেন্ডেড তহবিল গঠন করা হয়েছে।

বিতর্ক/Controversies

হাফিংটন পোস্ট নিবন্ধে,”কেন Kickstarter দূষিত হয়”নাথান রেশনিক পেইড বিজ্ঞাপনের উত্থান নিয়ে দোষারোপ করেছেন, বিনিয়োগকারী-সমর্থিত প্রচারণা, এবং এবং crowdfunding সংস্থাগুলো ক্ষুদ্র আবিষ্কারক এবং নির্মাতাদের জন্য একটি দরকারী টুল হিসেবে কিকস্টার্টারকে প্রত্যাখ্যান করে ।

রেসনিক সিতেশ নেভিয়া, টিম কুক এবং এরিক্র শিট দ্বারা সমর্থিত,একটি ভালো যোগানদাতা হিসেবে, বিনিয়োগকারী-সমর্থিত প্রকল্প প্রচার জন্য কিকস্টার্টারের ব্যবহার করে, তাই ছোট দলের কাছ থেকে অনুদান তুলে নেওয়া হয় ।

তিনি crowdfunding মার্কেটিং এজেন্সির সর্বোচ্চ প্রোফাইল নোট করতে যান, “ফান্ডেড টুডে”, উত্থাপিত সমস্ত অর্থের উপর 35% কমিশন অভিযোগ, তাদের অবদান যাই হোক, তারা সমর্থন করার প্রতিশ্রুতিবদ্ধ প্রকল্প পরিত্যাগ করার অধিকার রাখে এবং এই ধরনের বিশাল ফি দাবি করে তারা তাদের লক্ষ্য আঘাত করে এমনকি সফল প্রকল্প বেঁচে থাকার জন্য এটি অসম্ভব । ফান্ডেড আজকে মোট পরিমাণের 50% অর্থ সংগ্রহ করতে পারে যেমন একটি প্রচারাভিযান ফি হিসেবে উত্থাপিত হয়, যখন চার-চিত্রে আপ-ফ্রন্টের চার্জগুলি তাদের জন্য হিসাব করা হয়।

পাশাপাশি, বহু ব্যক্তিগত প্রকল্প নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে ।

⦁ মে 2014 সালে,kickstarter একটি টিভি ফিল্ম-এর জন্য অর্থযোগান বাঁধা দিল দেরীকালীন গর্ভপাতকারী কার্মিট গোসলেল সম্পর্কে একটি টিভি ছবির জন্য। প্রযোজক ফেলিলে ম্যাকআলেইর দাবি করেছে যে গ্রাফিক সামগ্রী এবং “উদার এজেন্ডা “কে সমর্থন করার কারণে Kickstarter প্রকল্পটি সেন্সর করেছে। জুন ২014 এ প্রকল্পটি প্রতিদ্বন্দ্বী সাইট ইন্ডিগোগো থেকে তহবিল সংগ্রহের অনুমোদন পেয়েছে, ফলে ২3 মিলিয়ন ডলারের বেশি আয় হয়েছে।

⦁ 6 নভেম্বর, 2013 তারিখে, লেখক / পরিচালক হেল্লো হার্টলি তার আসন্ন চলচ্চিত্র নেড রাইফেল নির্মাণের জন্য Kickstarter অভিযান শুরু, মোট চাওয়া $ 384,000.২5 শে নভেম্বর, হার্টলি মার্কিন যুক্তরাষ্ট্রে এবং অন্যান্য দেশের সাত বছরের জন্য চলচ্চিত্র বিতরণের অধিকার প্রস্তাব করা হয় $ 9,000 পুরস্কার টায়ার যোগ করে, যা প্রথমবারের জন্য ফিল্ম ডিস্ট্রিবিউশন অধিকার প্রস্তাবের জন্য তার Kickstarter প্রচার তৈরি করা হয়। পরবর্তীকালে, Kickstarter অনুমোদিত হার্টলি বিক্রি বণ্টন অধিকার বিনিয়োগের একটি ফর্ম, যা Kickstarter এর শর্তাবলী দ্বারা নিষিদ্ধ করা হয়, হার্টলি বিকল্প অপসারণ করতে বাধ্য করে।

⦁ ২013 সালের জুন মাসে, গেম অব আপ দ্য বুক-এর উপর বিতর্ক ছিল, নারীদের নির্যাতন সম্পর্কে একটি গাইডলাইন। আউটলেট নির্দেশ করেছে যে কিভাবে এই বইয়ের উপদেশ যৌন আক্রমণকে উৎসাহিত করেছে । যদিও কিকস্টার্টারের উল্লেখযোগ্য সতর্কতা পেয়েছে, তারা এই প্রকল্পকে টেনে আনতে ব্যর্থ হয়েছে । এই সাইটে অবশেষে ক্ষমা চেয়ে একটি চিঠি লিখেছিলেন এবং এই গাইড-এর ওপরে একটি কম্বল নিষেধাগ্গা রাখল।

⦁ ২013 সালের এপ্রিল মাসে, চলচ্চিত্র নির্মাতা জাচ ব্র্যাঞ্চ তার চলচ্চিত্র উইশ আই জায়েদকে তহবিল সংগ্রহের জন্য Kickstarter ব্যবহার করেন এবং তিন দিনের মধ্যে ২ মিলিয়ন মার্কিন ডলার আয় করেন, তিনি তাঁর অনুপ্রেরণা হিসেবে রব থমাসের ভেরনিকা মার্স কিকাক্টার্টারের সাফল্যের কথা উল্লেখ করেন। ব্র্যাফ সাইটে ব্যবহার করার জন্য সমালোচিত হয়েছিলেন, বলেছিলেন যে তার সেলিব্রিটি স্ট্যাটাস অন্যান্য ক্রিয়েটিভদের কাছ থেকে দৃষ্টি আকর্ষণ করবে, যারা সেলিব্রিটি স্বীকৃতির অভাবের মধ্যে রয়েছে Kickstarter ব্যবহার করে গেমিং ইন্ডাস্ট্রিতে বড় পরিসংখ্যানের অনুরূপ সমালোচনা। (একটি উদাহরণ হল রিচার্ড গ্যারিওট, যিনি নিজের ব্যক্তিগত ভাগ্য সত্ত্বেও সফল $ 1 মিলিয়ন কিকট্টার তৈরি করেছেন)। তাদের ম্যাট্রিক্স অনুযায়ী, কিকস্টার্টার এই আর্গুমেন্টগুলি বিতর্কিত করেছেন, তাদের মেট্রিক অনুযায়ী, বড় নাম প্রকল্পগুলি নতুন দর্শককে আকৃষ্ট করে, যারা সামান্য পরিচিত প্রকল্পগুলিতে প্রতিজ্ঞা করে।

⦁ ২013 সাল নাগাদ প্রচারাভিযানগুলি সফল মনে করা এবং মিলিত ফান্ডগুলির সম্ভাব্য উত্সের বিরুদ্ধে প্রতারণা করার জন্য জালিয়াতিকারীদের তৈরি করা কয়েকটি জনসাধারণের প্রচারাভিযানকে জনসমক্ষে বোকা বানানোর অভিযোগ আনা হয়েছে।

⦁ 2012 সালে, আমান্ডা পামারের কিকস্টার্টাটর থেকে উত্তোলন করেন $১.২ মিলিয়ন ডলার। তিনি এই টাকা কিভাবে ব্যবহার করেছেন সে সম্পর্কে লিখেছেন, যদিও আরো বেশ কিছু সঙ্গীতজ্ঞ এই খরচ পর্যালোচনা করেছে এবং তারা বলেছে যে বাড়াবাড়ি এবং সম্ভবত প্রতারণামূলক । এ ধরনের বিশাল যোগফল তুলে ধরার পর তিনি তার সাথে থাকা সঙ্গীতজ্ঞ হিসেবে অভিনয় করার প্রচেষ্টার জন্য আরো সমালোচিত হয়েছেন ।

⦁ মে 2011 সালে, একটি নিউ ইয়র্ক ইউনিভার্সিটির চলচ্চিত্র ছাত্র মাতিয়াস শিমাদা, একটি চলচ্চিত্র তৈরির জন্য 1,726 ডলার আয় করেছিলেন। কিন্তু অন্য চলচ্চিত্র প্লাগিয়ারিজিডি। পরে তিনি জনগণের কাছে ক্ষমা প্রার্থনা করেন।

পেটেন্ট বিরোধ

⦁ 30 সেপ্টেম্বর, ২011 তারিখে, ক্যাককাস্টার মার্কিন যুক্তরাষ্ট্রে ভিড়-তহবিল পেটেন্ট মার্কিন যুক্তরাষ্ট্রে অবৈধ ঘোষণা করার জন্য কেন্টাক্টর আর্টিস্ট শেয়ারের বিরুদ্ধে একটি ঘোষণামূলক মামলা দায়ের করেছে । অর্থায়ন আর মার্কেটিং-এর জন্য পদ্ধতি আর যন্ত্রপাতি একটি সৃজনশীল কাজ। kickstarter জিজ্ঞাসা করল যে পেটেণ্ট অকার্যকর করা, অথবা, আদালত খুঁজে বের করে যে, কিকস্টার্টারের লঙ্ঘনের জন্য দায়ী নয় । ২01২ সালের ফেব্রুয়ারিতে, আর্টিফিশার এবং ফ্যান ফান্ডেড মামলাটি খারিজ করার জন্য একটি প্রস্তাব জমা দেওয়ার মাধ্যমে কিটকাস্টারসের অভিযোগে প্রতিক্রিয়া জানায়। তারা দাবি করে যে পেটেন্ট লঙ্ঘন মামলা কখনও হুমকি হয় নি, “ArtistShare শুধুমাত্র তাদের প্ল্যাটফর্ম লাইসেন্সিং সম্পর্কে Kickstarter আসেন, পেটেন্ট রাইটস “, এবং ” ArtistShare-এর অনুরোধে সাড়া দেয়ার পরিবর্তে, কিকস্টার্টারের এই মামলা দায়ের করেছে । বিচারক রায় দেন যে, মামলা এগিয়ে যেতে পারে । artistshare দাখিল-এর দ্বারা তখন উত্তর দিল একটি পালটা দাবি অভিযোগ করতে kickstarter সত্যিই এটার পেটেণ্ট লঙ্ঘন করছিল। জুন 2015 মধ্যে, kickstarter বিচারক সঙ্গে তার মামলা জিতল বিচারক ঘোষণা দিলো যে artistshare- এর পেটেন্ট অবৈধ।

⦁ ২১ শে নভেম্বর, ২০১২ তারিখে, 3D সিস্টেম তার 3D প্রিন্টার পেটেন্ট মার্কিন ৫,৫৯৭,৫২০ লঙ্ঘনের জন্য ফর্মল্যাব এবং Kickstarter এর বিরুদ্ধে একটি পেটেন্ট লঙ্ঘনের মামলা দায়ের করে, “স্টিয়ারোলিথোগ্রাফিতে যুগপত একাধিক স্তর প্রতিকার।” formlabs একটি kickstarter প্রচেষ্টায় $ 2.9 মিলিয়ন ওঠিয়েছিল এটার নিজের প্রতিযোগিতামূলক প্রিন্টার অর্থ্যায়ন করতে। কোম্পানিটি বলেছে যে ফ্যাক্ট 1 প্রিন্টারকে প্রচার করে কিককার্টারটি তার ব্যবসার জন্য তৈরি করেছে এবং অঙ্গীকারবদ্ধ তহবিলের 5% ক্যাপ গ্রহণ করেছে। একটি ছয় মাসের নিষেধাজ্ঞা মীমাংসা করার জন্য বিচারক কর্তৃক মঞ্জুর করা হয়েছিল যার মধ্যে Kickstarter অংশগ্রহণ করেনি।

⦁ অ্যালফাক্যাপ ভেনচারস এলএলসি তিনটি পেটেন্টের জন্য একাধিক ক্রাউডফান্ডিং প্লাটফর্মের বিরুদ্ধে পেটেন্ট লঙ্ঘনের মামলা দায়ের করে, ইন্ডিগোগো, সার্কেলআপ, গোফান্ডমাই, কিককার্টার, গাস্ট, রকেটহুব ও ইনোভেশনাল ফান্ডিংসহ। ব্লুমবার্গের মতে, অ্যালফাক্যাপ ভেনচারস অন্যান্য আর্থিক সেবা সহ মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশলগত, অপারেশন এবং আর্থিক অ্যাডভাইজরি পরিষেবা প্রদান করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *